নৌপরিবহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | Department of Shipping Job Circular 2022

(Department of Shipping Job Circular 2022) নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ নৌপরিবহন অধিদপ্তরের নিম্নবর্ণিত স্থায়ী শূন্য পদ পূরণের নিমিত্ত বাংলাদেশের স্থায়ী নাগরিকদের নিকট হতে নিম্নবর্ণিত শর্ত সাপেক্ষে অনলাইন ফরম পূরণপূর্বক দরখাস্ত আহবান করা যাচ্ছে।

Department of Shipping Job Circular 2022

নৌপরিবহন অধিদপ্তর বাংলাদেশের নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন একটি বাংলাদেশ সরকারী নিয়ন্ত্রক সংস্থা যা সামুদ্রিক নিরাপত্তা, প্রণয়ন, এবং সামুদ্রিক নিয়ন্ত্রণ প্রয়োগের জন্য দায়ী। নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর আবু জাফর জালালউদ্দিন।

প্রতিষ্ঠানের নামDepartment of Shipping
প্রতিষ্ঠানের ধরনসরকারি
চাকরির ধরণফুল টাইম
পোষ্ট৫টি
মোট শূন্যপদ২৬টি
আবেদনের মাধ্যমঅনলাইনে

DOS Job Circular 2022 Post Details (পদ ও শিক্ষাগত যোগ্যতা)

১. পদের নাম: সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর
পদসংখ্যা:
যোগ্যতা: দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। সাঁটলিপিতে প্রতি মিনিটে ইংরেজিতে সর্বনিম্ন গতি ৮০ ও বাংলায় ৫০ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ এবং ইংরেজিতে ৩০ শব্দ।
বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা

২. পদের নাম: সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর
পদসংখ্যা:
যোগ্যতা: দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। সাঁটলিপিতে প্রতি মিনিটে ইংরেজিতে সর্বনিম্ন গতি ৭০ ও বাংলায় ৪৫ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ এবং ইংরেজিতে ৩০ শব্দ।
বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা

৩. পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদসংখ্যা: ১০
যোগ্যতা: দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২০ এবং ইংরেজিতে ২০ শব্দের গতি থাকতে হবে।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা

৪. পদের নাম: ডেটা কন্ট্রোল অপারেটর
পদসংখ্যা:
যোগ্যতা: এইচএসসি পাস এবং কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২০ এবং ইংরেজিতে ২০ শব্দের গতি থাকতে হবে।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা

৫. পদের নাম: অফিস সহায়ক
পদসংখ্যা:
যোগ্যতা: এসএসসি/ সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।
বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা

Department of Shipping Job Age Limit (বয়সসীমা)

সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ২৬ ফেব্রুয়ারি তারিখে বয়স সর্বনিম্ন ১৮ বছর এবং ২৫ মার্চ তারিখে বয়স সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধা/ শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর।

How to Apply Department of Shipping Job (আবেদন পদ্ধতি)

১। চাকুরীর জন্য আবেদন ফরম নৌ-পরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd) ‘অভ্যন্তরীণ ই-সেবাসমূহ’ এর নিচে “নিয়োগ বিজ্ঞপ্তি” লিংকের মাধ্যমে অনলাইন ফরম পূরণ ও দাখিল করতে হবে। আবেদন শুরুর তারিখ ২৬-০২-২০২২ খ্রিঃ এবং শেষ তারিখ ২৫-০৩-২০২২ খ্রিঃ।

২। সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে  ২৬-০২-২০২২ খ্রিঃ তারিখে বয়স সর্বনিম্ন ১৮ বছর এবং ২৫-০৩-২০২২ খ্রিঃ তারিখে বয়স সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে (বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে উক্ত তারিখ অনুসারে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত)। বয়স গণনার ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

৩। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর পর্যন্ত।

৪। সরকারী, আধা-সরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে। মৌখিক পরীক্ষার সময় সংশ্লিষ্ট নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত ছাড়পত্রের মূলকপি জমা দিতে হবে।

৫। আবেদনের সাথে প্রার্থীর সদ্য তোলা রঙ্গিন ছবি সাদা ব্যাকগ্রাউণ্ড (৩০০ x ৩০০ পিক্সেল, ১০০ কিলো বাইট এর মধ্যে) ও প্রার্থীর স্বাক্ষর (৩০০ x ৮০ পিক্সেল, ৬০ কিলো বাইট এর মধ্যে) যুক্ত করতে হবে এবং স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব ও ১ম শ্রেনীর গেজেটেড কর্মকর্তা প্রদত্ত চারিত্রিক, বীর মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা/বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/বীর মুক্তিযোদ্ধার পুত্র/কন্যার পুত্র-কন্যা (প্রযোজ্য ক্ষেত্রে)  সনদপত্র স্ক্যান করে সংযুক্ত করতে হবে।

৬। মৌখিক পরীক্ষার সময় অনলাইনে পূরণকৃত আবেদন পত্র, প্রবেশ পত্র (রঙ্গিন প্রিণ্ট), আবেদনে দাখিলকৃত সকল সনদ, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, জাতীয় পরিচয়পত্র, জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণক এবং আবেদনকারী বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা হলে আবেদনকারী যে বীর মুক্তিযোদ্ধার/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদের মূল কপি প্রদর্শনসহ সত্যায়িত এক সেট ফটোকপি দাখিল করতে হবে। 

৭। প্রার্থী কর্তৃক প্রদত্ত কোন তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা বিজ্ঞপ্তিতে চাওয়া নূন্যতম শর্তের সাথে গরমিল/অসামঞ্জস্য পাওয়া গেলে/ভূয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভুল তথ্য/জাল কাগজপত্র প্রদর্শিত হলে প্রার্থীর প্রার্থিতা প্রার্থী নির্বাচন চলাকালীন অথবা পরবর্তীতে যেকোন সময়ে বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।

৮। আবেদনকারীকে তার সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতার তথ্য আবশ্যিকভাবে উল্লেখ করতে হবে।

৯। নির্দেশনা মোতাবেক শর্তাবলী অসম্পূর্ণ বা অপূর্ণ থাকলে আবেদপত্র অনলাইনে গৃহীত না হতে পারে। আবেদন অনলাইনে গৃহীত হলেও তা যথাযথ হয়েছে বলে নিশ্চয়তা প্রদান করে না।

১০। পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

১১। কোটা সম্পর্কিত সরকারী প্রচলিত নীতিমালা এবং নিয়োগ সংক্রান্ত অন্যান্য সরকারি বিধিবিধান যথাযথভাবে অনুসরণ করা হবে।

১২। পরবর্তী যোগাযোগের জন্য আবেদনকারীর বর্তমান/পত্র যোগাযোগের ঠিকানা, মোবাইল নম্বর আবেদন পত্রে যথাযথভাবে উল্লেখ করতে হবে। পরবর্তী সকল যোগাযোগ (নির্বাচন পরীক্ষার তথ্যাবলী) মোবাইলে ক্ষুদে বার্তার (এসএমএস) মাধ্যমে প্রার্থীকে জানানো হবে। আবেদন পত্রে দেওয়া উক্ত নম্বরটি সার্বক্ষনিক সচল রাখা বাঞ্ছনীয়।

১৩। অনলাইনে আবেদনপত্র যথাযথ ভাবে পূরণ, নির্দেশনা মোতাবেক ছবি ও স্বাক্ষর আপলোড, আবেদন পত্রে প্রদত্ত তথ্যাদি নিশ্চিত করে আবেদন দাখিল করার পর আবেদনকারীর ছবি ও স্বাক্ষর সম্বলিত আবেদনের কপি ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে এবং উপরে দেওয়া ‘ফি প্রদান’ মেন্যু থেকে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে  অনলাইন পেমেন্ট পদ্ধতি (নগদ, বিকাশ, রকেট, বিভিন্ন ব্যাংক কার্ড) এর মাধ্যমে ফি জমা দিতে হবে। এছাড়াও আবেদনকারী চাইলে আবেদন দাখিলের পরবর্তী ৭২(বাহাত্তর) ঘণ্টার মধ্যে  একই মেন্যু হতে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে ফি জমা দিতে পারবে।  ১-৪ নং আবেদনকারীদের ১০০/- (একশত) টাকা এর সাথে সার্ভিস চার্জ বাবদ ফি এর ১০% হারে ১১০/- টাকা এবং অফিস সহায়ক পদের আবেদনকারীকে ৫০/- (পঞ্চাশ) টাকা এর সাথে সার্ভিস চার্জ বাবদ ফি এর ১০% হারে ৫৫/- টাকা। উল্লেখ্য যে, অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে আবেদন সম্পন্ন করলেও ফি জমা না দেয়া পর্যন্ত আবেদন গৃহীত হবে না।

১৪। প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি ক্ষুদে বার্তায় (এসএমএস) জানিয়ে দেওয়া হবে। ক্ষুদে বার্তায় (এসএমএস) প্রদত্ত লিংক থেকে অথবা নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd) প্রদত্ত ‘অভ্যন্তরীণ ই-সেবাসমূহ’ এর নিচে ‘নিয়োগ বিজ্ঞপ্তি’ এর আওতায় ‘প্রবেশপত্র’ মেন্যুতে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে প্রবেশপত্র ডাউনলোড/প্রিন্ট করে নিতে হবে।

১৫। নিয়োগের ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। এ বিষয়ে কোন প্রকার আপত্তি গ্রহণযোগ্য হবে না।

১৬। অনলাইন আবেদনকালে কোন সমস্যা হলে মোবাইল ফোন নং: 01810001190  এ যোগাযোগ করা যেতে  পারে।

Department of Shipping Job Application fees (আবেদন মূল্য) ১-৪ নম্বর পদের জন্য সার্ভিস চার্জসহ আবেদন ফি ১১০ টাকা এবং অফিস সহায়ক পদের জন্য সার্ভিস চার্জসহ আবেদন ফি ৫৫ টাকা জমা দিতে হবে। অনলাইন পেমেন্ট পদ্ধতিতে (নগদ, বিকাশ, রকেট, বিভিন্ন ব্যাংক কার্ড) মাধ্যমে ফি জমা দিতে হবে।

DOS Job Date (গুরুত্বপূর্ণ তারিখ)

আবেদন প্রকাশিত হয়েছে২৭.২.২০২২
আবেদন শুরু২৭.২.২০২২
আবেদন শেষ২৫.৩.২০২২
Official Notice PDFDownload Now
Official WebsiteClick Here

নৌপরিবহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

আরোও পড়ুন

আল আরাফাহ ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় চাকরি নিয়োগ ২০২২

জনতা ব্যাংক চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

ঢাকা স্টক এক্সচেঞ্জ চাকরির নিয়োগ ২০২২

কর কমিশনারের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

প্রশ্নঃবাংলাদেশে চাকরির জন্য কি কি কাগজপত্রের প্রয়োজন ?

উত্তরঃ১০ টি তথ্য দেওয়া হল চাকরির জন্য
চাকরির আবেদনের জন্য আপনার যে কাগজ গুলি প্রয়োজন যেমন
১।জন্ম সনদ কপি
২।ভোটার আইডি কার্ড এর কপি
৩।চারিত্রিক পত্র কপি
৪।জীবন বৃত্তান্ত কপি
৫।পাসপোর্ট সাইজ এর ২ কপি ছবি
6.শিক্ষার প্রশংসা পত্র ছবি
৭।কাজের অভিজ্ঞতা
৮।ড্রাইভিং লাইসেন্স এর কপি
৯।পাসপোর্ট এর কপি
১০।কাগজ ও কলম