মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | MBSTU Job Circular 2022

(MBSTU Job Circular 2022) মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে একাধিক বিভাগে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। চলুন বিস্তারিত জেনে নেই মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জব সার্কুলার ২০২২-এর আলোকে।

MBSTU Job Circular 2022

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হল ১২তম প্রাচীনতম পাবলিক বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের দ্বিতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয় যা বিজ্ঞান, প্রযুক্তি এবং ব্যবসার উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি ক্যারিশম্যাটিক রাজনৈতিক নেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর নামে নামকরণ করা হয়েছে।

Mawlana Bhashani Science and Technology University Job Circular 2022

MBSTU Job Circular
MBSTU Job Circular
প্রতিষ্ঠানের নামMawlana Bhashani Science and Technology University (MBSTU)
প্রতিষ্ঠানের ধরনসরকারি
চাকরির স্থানটাঙ্গাইল
চাকরির ধরণফুল টাইম
পোষ্ট৩টি
মোট শূন্যপদ৩টি
আবেদনের মাধ্যমডাকযোগে/সরাসরি

MBSTU Job Circular 2022 Post Details (পদ ও শিক্ষাগত যোগ্যতা)

১. বিভাগের নাম: ফার্মেসি
পদের নাম ও সংখ্যা: অধ্যাপক (একটি—স্থায়ী)

২. বিভাগের নাম: অর্থনীতি বিভাগ
পদের নাম ও সংখ্যা: অধ্যাপক (একটি—স্থায়ী) ও সহকারী অধ্যাপক (একটি—স্থায়ী)

৩. বিভাগের নাম: হিসাববিজ্ঞান বিভাগ
পদের নাম ও সংখ্যা: অধ্যাপক (একটি—স্থায়ী) ও প্রভাষক (একটি—স্থায়ী)

বেতন স্কেল

অধ্যাপক: ৫৬,৫০০-৭৪,৪০০ টাকা

সহকারী অধ্যাপক: ৩৫,৫০০-৬৭,০১০ টাকা

প্রভাষক: ২২,০০০-৫৩,০৬০ টাকা

যোগ্যতা ও শর্তাবলি

১. অধ্যাপক
পিএইচডি ডিগ্রিধারীদের ক্ষেত্রে:
পাবলিক বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসেবে কমপক্ষে চার বছরের সক্রিয় অভিজ্ঞতাসহ ১২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা ও সহযোগী অধ্যাপক হিসেবে কোনো স্বীকৃত ‘পিয়াররিভিউড’ জার্নালে কমপক্ষে পাঁচটি প্রকাশনাসহ ১০টি প্রকাশনা থাকতে হবে।

এমফিল/সমমান ডিগ্রিধারীদের ক্ষেত্রে: পাবলিক বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসেবে কমপক্ষে ছয় বছরের সক্রিয় অভিজ্ঞতাসহ ১৫ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা ও সহযোগী অধ্যাপক হিসেবে কোনো স্বীকৃত পিয়াররিভিউড জার্নালে কমপক্ষে ৫টি প্রকাশনাসহ ১০টি প্রকাশনা থাকতে হবে।

পিএইচডি/এমফিল ডিগ্রি নেই, এমন প্রার্থীদের ক্ষেত্রে: পাবলিক বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসেবে কমপক্ষে ৮ বছরের সক্রিয় অভিজ্ঞতাসহ ২০ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা এবং সহযোগী অধ্যাপক হিসেবে কোনো স্বীকৃত পিয়াররিভিউড জার্নালে কমপক্ষে ৫টি প্রকাশনাসহ ১০টি প্রকাশনা থাকতে হবে।

শিক্ষাজীবনের কোনো স্তরে তৃতীয় বিভাগ/শ্রেণি/সিজিপিএ-৩.২৫ বা এর নিচে গ্রহণযোগ্য নয়।

২. সহকারী অধ্যাপক
প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার উভয়টিতে প্রথম বিভাগ/জিপিএ-৫.০০ স্কেলে ন্যূনতম জিপিএ-৪.০০ এবং জিপিএ-৪.০০ স্কেলে ন্যূনতম জিপিএ-৩.৫০ থাকতে হবে। প্রার্থীকে পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ডিগ্রিসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। উভয় ক্ষেত্রেই প্রার্থীর প্রথম শ্রেণি/সিজিপিএ-৪.০০ স্কেলে ন্যূনতম সিজিপিএ-৩.৫০ থাকতে হবে। পিএইচডি ডিগ্রি থাকলে প্রার্থী সরাসরি সহকারী অধ্যাপক পদে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

এমফিল ডিগ্রিধারী হলে পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে দুই বছরের সক্রিয় অভিজ্ঞতা থাকতে হবে। পিএইচডি অথবা এমফিল ডিগ্রি না থাকলে পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে তিন বছরের সক্রিয় অভিজ্ঞতা থাকতে হবে। দেশি/বিদেশি স্বীকৃত জার্নালে একটি প্রকাশনা/স্বীকৃত মানের গ্রন্থ থাকতে হবে। শিক্ষাজীবনের কোনো স্তরে তৃতীয় বিভাগ/শ্রেণি/সিজিপিএ-৩.২৫ বা এর নিচে গ্রহণযোগ্য নয়।

৩. প্রভাষক
প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার উভয়টিতে প্রথম বিভাগ/জিপিএ-৫.০০ স্কেলে ন্যূনতম জিপিএ-৪.০০ এবং জিপিএ-৪.০০ স্কেলে ন্যূনতম জিপিএ-৩.৫০ থাকতে হবে (চতুর্থ বিষয়সহ)। পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ডিগ্রিসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।

উভয় ক্ষেত্রেই প্রার্থীর প্রথম শ্রেণি/সিজিপিএ-৪.০০ স্কেলে ন্যূনতম সিজিপিএ-৩.৫০ থাকতে হবে। পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীর ক্ষেত্রে যেকোনো একটি শর্ত শিথিলযোগ্য। শিক্ষাজীবনে কোনো স্তরে তৃতীয় বিভাগ/শ্রেণি/সিজিপিএ-৫.০০ স্কেলে সিজিপিএ-৩.৫০/সিজিপিএ-৪.০০ স্কেলে সিজিপিএ-৩.২৫ বা এর নিচে গ্রহণযোগ্য নয়।

বিঃদ্রঃ অবশ্যই আবেদন করার পূর্বে মাভাবিপ্রবি নিয়োগ বিজ্ঞপ্তি 2022 একবার পড়ে নিবেন।

মাভাবিপ্রবি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

MBSTU Job Age Limit (বয়সসীমা)

How to Apply MBSTU Job (আবেদন পদ্ধতি)

উপরিউক্ত পদের নির্ধারিত যোগ্যতা ও অভিজ্ঞতার বিবরণ এবং আবেদনপত্রের নির্ধারিত ফরম ব্যক্তিগতভাবে অথবা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে অথবা ১০ টাকার অব্যবহৃত ডাকটিকিটসহ নিজ ঠিকানাসংবলিত খাম পাঠিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস থেকে অফিস চলাকালীন সংগ্রহ করা যাবে। অবশ্যই বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। ১০ সেট আবেদনপত্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের দপ্তরে ডাকযোগে/সরাসরি পাঠাতে হবে। আবেদনে স্থায়ী ও যোগাযোগের ঠিকানা ও মুঠোফোন নম্বর স্পষ্টভাবে লিখতে হবে।

আবেদনপত্রের সঙ্গে যা লাগবে
প্রার্থীর সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের তিন কপি সত্যায়িত ছবি, মার্কশিট/ট্রান্সক্রিপ্ট, সার্টিফিকেট, গবেষণামূলক প্রকাশনার কপি, অভিজ্ঞতার প্রমাণপত্র, জাতীয় পরিচয়পত্র, চারিত্রিক সনদপত্রের সত্যায়িত অনুলিপি প্রতিটি সেটের সঙ্গে সংযুক্ত করতে হবে। বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে অর্জিত ডিগ্রি এবং সিজিপিএর ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়/বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক সমতা বিধানের সনদ আবেদনের সঙ্গে জমা দিতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা
রেজিস্ট্রার, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সন্তোষ, টাঙ্গাইল-১৯০২।

MBSTU JOB Application Fees (আবেদন মূল্য):ভাইস চ্যান্সেলর, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সন্তোষ, টাঙ্গাইল-১৯০২-এর অনুকূলে সোনালী ব্যাংক লিমিটেড, মাভাবিপ্রবি শাখা, সন্তোষ, টাঙ্গাইল-এর ওপর আবেদন ফি বাবদ সোনালী ব্যাংক লিমিটেডের যেকোনো শাখা থেকে ৮০০ টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার (অফেরতযোগ্য) করে রসিদ আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

MBSTU Job Dates (গুরুত্বপূর্ণ তারিখ)

আবেদন প্রকাশিত হয়েছে৮.৬.২০২২
আবেদন শুরু৮.৬.২০২২
আবেদন শেষ২৬.৬.২০২২
বিজ্ঞপ্তির পিডিএফডাউনলোড করুন
এপ্লাই করতে এখানেক্লিক করুন
অফিসিয়াল ওয়েবসাইটক্লিক করুন

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

অতঃপর সম্পুর্ন  আর্টিকেল টি আপনার ভালো লেগে থাকলে কমেন্টে এ আপনার প্রশ্ন ও মতামত জানাতে পারেন। এবং আপনার পরিচিত কারো চাকরির প্রয়োজন হলে তাদের কাছে এই পোস্টটি শেয়ার করে দিবেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ সম্পন্ন পোস্টটি পড়ার জন্য। আপনি চাইলে নিচে দেয়া চাকরির পোস্টগুলো লিংক আছে দেখতে পারেন।

আরোও পড়ুন

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়োগ ২০২২

আপনি যদি প্রতিনিয়ত নতুন নতুন নিয়োগ বিজ্ঞপ্তি পেতে চান। তাহলে আমাদের সাথেই থাকুন এবং আমাদের এই ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।

ধন্যবাদ