খুব দ্রুত বাড়ছে নদনদীর পানি আবারও বন্যার শঙ্কা

(খুব দ্রুত বাড়ছে নদনদীর পানি আবার ও বন্যার শঙ্কা) গঙ্গা-পদ্মা ও সুরমা-কুশিয়ারাসহ দেশের অধিকাংশ নদীর পানি খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায় পর্যবেক্ষণাধীন ১০৯টি স্টেশনের মধ্যে ৭৬টিতে পানি বেড়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে দেওয়া বন্যা তথ্য কেন্দ্রের নিয়মিত বুলেটিনে এই তথ্য জানানো হয়।

খুব দ্রুত বাড়ছে নদনদীর পানি আবার ও বন্যার শঙ্কা

River water is rising very fast there is danger of flood again

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, ব্রহ্মপুত্র নদের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে যমুনা নদীর পানি সমতল স্থিতিশীল আছে যা আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানি সমতলও বৃদ্ধি পাচ্ছে যা আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকবে বলেও জানানো হয়। পূর্বাভাসে আরও বলা হয়, দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল নদনদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যহত থাকবে।

আবহাওয়া সংস্থাগুলোর তথ্য অনুযায়ী আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের কতিপয় স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে এই সময়ে উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ এবং নেত্রকোনা জেলার নদনদী সমূহের পানি সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে বলেও সতর্ক করেছে বন্য তথ্য কেন্দ্র।

বুলেটিনে উজান ও দেশের অভ্যন্তরে গত ২৪ ঘণ্টার বৃষ্টিপাতের তথ্য তুলে ধরে বলা হয়, সিলেটে এই সময়ে ১২৮ মিলিমিটার, জাফলংয়ে ১১৫ মিলিমিটার, পঞ্চগড়ে ৭৭ মিলিমিটার, নওগার আত্রাইয়ে ৬৬ মিলিমিটার, চট্টগ্রামে ৫৯ মিলিমিটার, বরগুনায় ৫৭ মিলিমিটার, শেরপুরের নাকুগাওয়ে ৫৬ মিলিমিটার, বান্দরবানের লামায় ৫৩ মিলিমিটার, ঠাকুরগাঁওয়ে ৫০ ও নাওগাঁয় ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। একই সময়ে ভারতের উজানের চেরাপুঞ্জির মেঘালয়ে ৩১ ও পাসিঘাটের অরুণাচলে ৪৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলেও বন্যা বুলেটিনে জানানো হয়।

সুত্রঃ বিডি২৪লাইভ ডট কম